ভারতীয় বিজ্ঞান ও যুক্তিবাদী সমিতির নবদ্বীপ শাখার পক্ষ থেকে পালিত হলো ভগৎ সিং-এর জন্মদিন

ভারতীয় বিজ্ঞান ও যুক্তিবাদী সমিতির নবদ্বীপ শাখার পক্ষ থেকে পালিত হলো ভগৎ সিং-এর জন্মদিন


ভারতীয় বিজ্ঞান ও যুক্তিবাদী সমিতির নবদ্বীপ শাখার পক্ষ থেকে নবদ্বীপ শহরে পালিত হলো ভগৎ সিং-এর জন্মদিন। নবদ্বীপ শহরের প্রাণকেন্দ্র রাধাবাজার মোড়ে বিকেল সারে পাঁচটা থেকে অনুষ্ঠান চলে।

গত 25 শে সেপ্টেম্বর থেকে যুক্তিবাদী সমিতির উদ্যোগে, নবদ্বীপের বিভিন্ন অঞ্চলে ভগৎ সিং-এর উক্তি সম্বলিত পোষ্টারিং কর্মসূচী চলে। দেশের এই সংকটজনক পরিস্থিতিতে ভগৎ সিংকে ফিরে দেখা , তাঁর উদার গণতান্ত্রিক, সমন্বিত জাতীয়তাবাদের শিক্ষার চর্চা নিয়ে ছিল জরুরী বক্তব্য। জনসচেতনতার লক্ষে লিফলেট বিলি করা হয়৷ শ্লোগানের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। কবিতা ও বক্তব্য চলে দীর্ঘ সময় ধরে।  আরও পড়ুনঃ মিষ্টি প্রেমীদের জন্য সুখবর- এবার থেকে আর খেতে হবে না বাসি মিষ্টি 

ভারতীয় বিজ্ঞান ও যুক্তিবাদী সমিতির নবদ্বীপ শাখার সম্পাদক প্রতাপ চন্দ্র  দাস বলেন, " ভারতীয় সংবিধানের  51(A)h অংশে বৈজ্ঞানিক মেজাজ, মানবতা, অনুসন্ধানের ঝোঁক এবং 19(1)a অংশে চিন্তা ও মত প্রকাশের স্বাধীনতার কথা বলা আছে। সংবিধানের পথে শহীদ ভগৎ সিং-এর যুক্তিবাদী ভাবনায় বিজ্ঞানমনষ্ক ভারত গড়ে তুলতে সকল বিজ্ঞানমনষ্ক ও যুক্তিবাদীদের এগিয়ে আসা উচিৎ।"  

প্রবীন সাংস্কৃতিক কর্মী তপন ভট্টাচার্য, তাঁর বক্তব্যে বলেন - " ভগৎ সিং দেশপ্রেমিক ভারতীয়দের কাছে মর্যাদা পুরুষ  হিসেবে সর্বদা মান্যতা পেয়ে থাকেন । তিনি স্বাধীনতা সংগ্রামের বৈপ্লবিক প্রতীক । ভগৎ সিং-এর সাথে গান্ধীজীর চিন্তা ও চেতনার পার্থক্য ছিল অনেক । ১৯৩১ সালে ২৩ শে মার্চ সহযোদ্ধা সুখদেব ও রাজগুরুর সংগে ২৩ বছরের তরুন ভগতের ফাঁসি, গোটা দেশের বৈপ্লবিক চেতনাকে নাড়িয়ে দিয়েছিল ।  কিন্তু ভগৎ সিং-এর মতো বৈপ্লবিক চরিত্রকে রাজনৈতিক কারণে বিভিন্ন দল বিভিন্ন সময়ে ব্যবহার করেছে। "  আরও পড়ুনঃ আবার বাঙালি ভারত সেরা 

যুক্তিবাদী সমিতির থেকে বার্তা দেওয়া হয়,  বিশ্বসাম্রাজ্যবাদ ধ্বংস ও সমাজতন্ত্রের প্রতিষ্ঠা এবং প্রতিটি দেশে দেশে জনগণের শোষণহীন শ্রমিক রাষ্ট্র গঠনই ভগৎ সিং-এর প্রধান লক্ষ্য ছিলো। আর সেই লক্ষ্যকে সাফল্যমন্ডিত করতে দেশের যুব সমাজকেই এগিয়ে আসতে হবে। ঈশ্বর বিশ্বাস বা ধর্মীয় আধ্যাত্নিক চিন্তা দিয়ে শোষনহীন সমাজ গঠন সম্ভব নয়। "

Post a Comment