মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক ছাত্র ছাত্রীদের জন্য স্বামী বিবেকানন্দ স্কলারশিপ


মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক ছাত্র ছাত্রীদের জন্য স্বামী বিবেকানন্দ স্কলারশিপ(scholarship) 

সদ্য পাশ করা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের ছাত্র ছাত্রীদের জন্য সুখবর, পশ্চিমবঙ্গ সরকারের স্বামী বিবেকানন্দ স্কলারশিপের জন্য আবেদন শুরু হতে চলেছে l

যে সমস্ত ছাত্র ছাত্রী মাধ্যমিকে ৭৫% নম্বর পেয়ে একাদশ শ্রেণীতে বা উচ্চ মাধ্যমিকে ৭৫% নম্বর পেয়ে কলেজে ভর্তি হতে চলেছে তাঁরা আবেদন যোগ্য l

যারা ডিপ্লোমা কোর্সে ভর্তি হতে চাও এবং উচ্চ মাধ্যমিকে ৭৫% নম্বর রয়েছে তারাও যোগ্য এই স্কলারশিপে অথবা যারা স্নাতক এবার স্নাতকোত্তর ডিগ্রী করতে চাও যাদের স্নাতক কোর্সে ৫৩% নম্বর আছে তাঁরা আবেদন যোগ্য l

অনলাইন আবেদন শুরু হতে চলেছে ১১ই সেপ্টেম্বর ২০২০ ও আবেদনের শেষ তারিখ ১৫ই নভেম্বর ২০২০


আবেদন করতে হবে http://raboninco.com/23729769/swamivivekananda এই ওয়েবসাইটে l পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দারা এই স্কলারশিপের জন্য যোগ্য l

কীভাবে আবেদন করবেন?

ধাপ 1
অনলাইন নিবন্ধকরণ: প্রথমে আবেদনকারীদের অনলাইন নিবন্ধন ফর্মটি পূরণ এবং জমা করতে হবে। রেজিস্ট্রেশন ফর্মটি সফলভাবে জমা দেওয়ার পরে, 15 টি বর্ণের একটি আবেদনকারী আইডি তৈরি হবে এবং এটি আবেদন ফর্মের বাকী পদক্ষেপগুলি লগইন এবং সম্পূর্ণ করতে ব্যবহৃত হবে। ভবিষ্যতের সমস্ত চিঠিপত্রের জন্যও আবেদনকারীর আইডি আবশ্যক। অনুগ্রহ করে নিবন্ধের ফর্মের পাসওয়ার্ডটি বেছে নেওয়ার জন্য পাসওয়ার্ড নীতি বজায় রাখুন, নির্দেশ অনুসারে। দয়া করে নিবন্ধকরণ স্লিপ ডাউনলোড করুন বা ভবিষ্যতে ব্যবহারের জন্য তৈরি হওয়া আবেদনকারী আইডি নোট করুন। আবেদনকারী আইডিও নিবন্ধের সময় দেওয়া  মেল আইডিতে চলে যাবে।

** যদি পূর্ববর্তী বছরের কোনও ড্রপআউট আবেদনকারী 2018 কে শেষ যোগ্যতা পরীক্ষার বছর হিসাবে নির্বাচিত করেন, তবে একটি অতিরিক্ত ক্ষেত্র উপস্থিত হবে। 2018 সালে এসভিএমসিএম স্কলারশিপের জন্য আবেদন না করার জন্য আবেদনকারীকে সেই ক্ষেত্রে একটি বৈধ কারণ লিখতে হবে।

দ্রষ্টব্য: দয়া করে বৈধ মোবাইল নম্বর দিন এবং ইমেল আইডি হিসাবে একটি ওটিপি নম্বরের মোবাইল নম্বর যাচাইয়ের জন্য প্রেরণ করা হবে এবং এসএমএস, ইমেল আবেদন জমা দেওয়ার পরে চলে যাবে।


যদি আবেদনকারীরা তাদের আবেদনকারীর আইডি বা পাসওয়ার্ড ভুলে যান তবে তারা আবেদনকারী লগইন অপশন থেকে ভুলে যাওয়া আবেদনকারী আইডি / পাসওয়ার্ড বিকল্পটি ব্যবহার করে তথ্যটি পেতে পারেন।

ধাপ ২
অনলাইন আবেদন:  আবেদনকারী আইডি, পাসওয়ার্ড (যা নিবন্ধকরণ প্রক্রিয়া চলাকালীন সেট করা হয়েছিল) এবং ক্যাপচা (সুরক্ষা কোড) দিয়ে লগইন করুন। সফল লগইনের পরে, আবেদনপত্রের বাকী অংশগুলি পূরণ করুন। চিত্র এবং স্বাক্ষরের স্ক্যান করা অনুলিপি আপলোড করার সময়, অবশ্যই উল্লিখিত হিসাবে ফাইল ফর্ম্যাট এবং ফাইলের আকার বজায় রাখুন। চিত্র এবং স্বাক্ষরের ফর্ম্যাটটি জেপিজি / জেপিইজি হতে হবে এবং আকারটি যথাক্রমে 20KB-50KB এবং 10KB-20KB এর মধ্যে হওয়া উচিত।

ধাপ 3
নথিগুলি আপলোড করুন: আবেদন ফর্মগুলি সফলভাবে জমা দেওয়ার পরে, স্ক্যান করা সমর্থনকারী ডকুমেন্ট আপলোড ফর্ম প্রদর্শিত হবে। ফর্মটিতে বর্ণিত সমস্ত প্রয়োজনীয় নথি আপলোড করুন। আপলোড করার সময়, দয়া করে উল্লিখিত হিসাবে ফাইল ফর্ম্যাট এবং ফাইলের আকার বজায় রাখুন। ফাইলগুলি পিডিএফ ফর্ম্যাটে হওয়া উচিত এবং আকারটি 400KB এর বেশি হওয়া উচিত নয়।

আপলোড নথি ফর্মে, উপযুক্ত কর্তৃপক্ষ (বিডিও / এসডিও / জয়েন্ট বিডিও / বিএলআরও (পঞ্চায়েত অঞ্চল), পৌরসভার ক্ষেত্রে নির্বাহী কর্মকর্তা / ফিনান্স অফিসার / শিক্ষা অফিসার, কমিশনার / কর্পোরেশনের ক্ষেত্রে পৌর সচিব নির্বাচন করুন) অঞ্চল, জিআর-এ গেজেটেড অফিসার) যার কাছ থেকে আয়ের শংসাপত্র দেওয়া হয়।

আবেদনের জন্য যে সকল তথ্য প্রয়োজন

মাধ্যমিক পরীক্ষার চিহ্নপত্রক বা এর সমমান
সর্বশেষ বোর্ড / কাউন্সিল / বিশ্ববিদ্যালয় / কলেজ পরীক্ষার মার্ক শীট 
পরিবারের আয়ের শংসাপত্র 
আধার আইডি / ভোটার আইডি / রেশন কার্ড / শংসাপত্র সম্পর্কিত কর্তৃপক্ষ কর্তৃক ইস্যু করে আবাসিক শংসাপত্র
ব্যাংক পাসবুকের স্ক্যান করা অনুলিপি (1 ম পৃষ্ঠা, এ / সি নং এবং আইএফএসসি রয়েছে)

পুনর্নবীকরণ আবেদনের জন্য যে নথিগুলি আপলোড করতে হবে:
বর্তমান অধ্যয়নের কোর্সে শেষ পরীক্ষার মার্কশিটের অনুলিপি। (উভয় পক্ষ এবং সেমিস্টার পরীক্ষা পদ্ধতিতে উভয় সেমিস্টার মার্কশিট)।
পরবর্তী উচ্চ শ্রেণিতে পদোন্নতির জন্য রশিদ প্রাপ্তি
আয়ের শংসাপত্র 

ধাপ 4 
জমা দেওয়া: সফল আপলোডের পরে, ভিউ মোডে অ্যাপ্লিকেশনটি চেক করুন এবং অ্যাপ্লিকেশন প্রক্রিয়াটি শেষ করতে আবেদন জমা দিন এ ক্লিক করুন। 

ধাপ 5 
জমা দেওয়ার পরে আবেদনের বিশদ সম্পাদনা করার কোনও বিকল্প থাকবে না। তবে, জমা দেওয়ার পরে যদি কোনও সংশোধন প্রয়োজন হয়, আবেদনকারীরা আবেদনটি আনলক করার জন্য সংশ্লিষ্ট HOI এর কাছে যোগাযোগ করতে পারেন। এর পরে তারা অ্যাপ্লিকেশন  সম্পাদনা করতে সক্ষম হবেন।

Post a Comment