করোনা নিয়ে গুজব ও কুসংস্কারের বিরুদ্ধে পথে নামল ভারতীয় বিজ্ঞান ও যুক্তিবাদী সমিতির নবদ্বীপ শাখা

করোনা নিয়ে গুজব ও কুসংস্কারের বিরুদ্ধে পথে নামল ভারতীয় বিজ্ঞান ও যুক্তিবাদী সমিতির নবদ্বীপ শাখা



করোনা ভাইরাসের ভয়ে নবদ্বীপবাসী আতঙ্কিত ও দিশেহারা। গুজব ও কুসংস্কার ছড়িয়ে পড়েছে নবদ্বীপের ওলিতে গলিতে। ছড়িয়ে পড়া এই গুজব ও কুসংস্কারের বিরুদ্ধে পথে নামল ভারতীয় বিজ্ঞান ও যুক্তিবাদী সমিতির নবদ্বীপ শাখা। আজ এই প্রচার অভিযানের ষষ্ঠ দিন। নবদ্বীপের ২৪ টা ওয়ার্ড জুড়েই এই প্রচার অভিযান চালানো হবে বলে জানান হয়। 

আজ নবদ্বীপের হরিসভা পাড়া ও মালঞ্চ পাড়ায় সমিতির সদস্যরা সচেতনমূলক পথসভা ও জনগণের মধ্যে লিফলেট বিলি করেন এবং বোঝানোর চেষ্টা করেন, করোনা নিয়ে অযথা আতঙ্কিত হওয়ার কিছু নেই। করোনা ভাইরাস নিয়ে ছড়িয়ে পড়া গুজবে কান না দেওয়ার আবেদন রাখেন সমিতি।

পথ চলতি মানুষরা দাঁড়িয়ে সমিতির বক্তব্য শোনেন। সমিতির কর্মকর্তারা তাদের হাতে লিফলেট তুলে দেন। শ্লোগান দেওয়া হয়, করোনা নিয়ে গুজব ছড়াবেন না। আতঙ্ক ছড়াবেননা, আতঙ্কিত হবেননা। রাষ্ট্রের পরিকল্পনাহীন বেহিসাবি লকডাউনের কারনে অসংখ্য মানুষ কর্মহীন হয়ে পড়েছে। কর্মহীনদের আর্থিক প্যাকেজ ঘোষনার আবেদনও জানানো হয়। এছাড়াও, বলা হয়, পুজো অর্চনা , গরুর প্রস্রাব খাওয়া , তুলসীপাতা খাওয়া, রোদে দাঁড়িয়ে থাকা এসব করলে করোনা ভাইরাস মরে যায়না। নানা ভেষজ ও হোমিওপ্যাথি দিয়ে রোগ সারানোর দাবিও উঠেছে বিভিন্ন সময় যা মোটেই বিজ্ঞানসম্মত নয়। এগুলো নিছকই গুজব ও কুসংস্কার। সমিতির পক্ষ থেকে, করোনা ভাইরাসের হাত থেকে বাঁচতে চিকিৎসকের পরামর্শ ও স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ জানানো হয়।

সমিতির পক্ষ থেকে সমীর রঞ্জন সাহা বলেন, " করোনা আক্রান্ত ব্যক্তি বা তাঁর পরিবারকে অবহেলা না করে তাঁদের পাশে দাঁড়ানো আমাদের সকলের কর্তব্য। মানুষ মানুষের জন্য এই সত্যটা আমাদের সর্বদাই মনে রাখা উচিৎ। "

ভারতীয় বিজ্ঞান ও যুক্তিবাদী সমিতির নবদ্বীপ শাখার সম্পাদক প্রতাপ চন্দ্র দাস বলেন, " ধর্মালয় নয়, চাই  বিজ্ঞান শিক্ষা, প্রচুর চিকিৎসক, হাসপাতাল, বিজ্ঞানসম্মত স্বাস্থ্যব্যবস্থা।  সরকারের উচিৎ গৃহবন্দী অবস্থায় আর্থিকভাবে বিপন্ন দেশবাসীর সমস্ত দায়িত্ব নেওয়া। করোনা ভাইরাস নিয়ে গুজব ও কুসংস্কার ছড়ানোর কারিগরদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়াটাও একান্ত জরুরী। "

Post a Comment